স্টাফ রিপোর্টার: ঈদুল আযহা উপলক্ষে মানবতাবাদী সামাজিক সংগঠন ‘হিউম্যান ফার্স্ট মুভমেন্ট’ এর প্রযোজনায় ধর্মীয় সম্প্রীতি, অসাম্প্রদায়িকতা ও মানবতা বিকাশের লক্ষ্যে আসছে নাটিকা ‘উপলব্ধি’। যেখানে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী নওশাবা আহমেদ।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘উপলব্ধি’ একটি জনসচেতনতামূলক নাটিকা। যা সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন ‘বি হিউম্যান ফার্স্ট’ এর অংশ হিসেবে দেখানো হবে হিউম্যান ফার্স্ট মুভমেন্ট এর ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে।

উপলব্ধি’তে নওশাবা ছাড়াও অভিনয় করেছেন নাফিস আহমেদ, শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী নির্ঝর চৌধুরী, মুনমুন রিফাত ও আনন্দ কুটুম।

ওভিসি নিয়ে সংগঠন এর প্রতিষ্ঠাতা, পরিচালক অজন্তা দেব রায় বলেন, আমাদের দৈনন্দিন জীবনে আমরা অনেক সময় ইচ্ছে করে অথবা না বুঝেই এমন অনেক কাজ করি বা কথা বলে ফেলি যেটা অন্য সম্প্রদায়ের মানুষের মনে আঘাত দিতে পারে। এই বিষয়গুলো সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে। এইসব বিষয়গুলোকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়ার প্রচেষ্টাতেই ‘হিউম্যান ফার্স্ট’ থেকে ধারাবাহিকভাবে কিছু ওভিসি করার উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির বিকাশে মিডিয়া খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কিন্তু দুঃখজনক হচ্ছে আমাদের দেশের সম্প্রীতির বিকাশে জনসচেতনতা মূলক প্রচারণার কাজ খুব কমই দেখা যায়। আমরা আমাদের সংগঠন থেকে তাই সিদ্ধান্ত নিয়েছি যে প্রতিবছরই এ ধরনের কিছু কাজ করব যেগুলো আমাদের সমাজে মানবিকতা ও অসাম্প্রদায়িকতার বিকাশে সহায়ক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*