Home / লিড নিউজ / প্রধানমন্ত্রীর নির্দেশে খাল পুনরুদ্ধারে কাজ চলছে: রাজীব
প্রধানমন্ত্রীর নির্দেশে খাল পুনরুদ্ধারে কাজ চলছে: রাজীব

প্রধানমন্ত্রীর নির্দেশে খাল পুনরুদ্ধারে কাজ চলছে: রাজীব

স্টাফ রিপোর্টার: ঢাকার সাভার উপজেলা প্রশাসনের উদ্যোগে সরকারি খাল দখলমুক্ত করতে অভিযান পরিচালনা করা হয়েছে। এসময় কয়েকটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীবের নেতৃত্বে খাল উদ্ধারের প্রক্রিয়া চলমান রয়েছে।

রবিবার দুপুরে সাভার উপজেলার পৌর এলাকার ডাকবাংলো সংলগ্ন স্থানে দীর্ঘদিন ধরে দখলে থাকা একটি খাল দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ও মেয়রের উপস্থিতিতে উচ্ছেদ অভিযান পরিচালনার মাধ্যমে দখলমুক্ত করা হয়।

সাভার উপজেলা কার্যালয় সূত্রে জানা গেছে, সাভারের অনেক স্থানই সরকারি খাল দখল করে ভরাট করে দোকানপাট ও বাড়িঘর নির্মাণ করা হয়েছে। এতে করে দিনদিন পানি নিস্কাশনের সমস্যা প্রকট হচ্ছে।

সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে খাল পুনরুদ্ধারে কাজ চলছে। আমরা ইতোমধ্যে ভাকুর্তা ইউনিয়নের ৬ কিমি খাল উদ্ধার করতে সক্ষম হয়েছি। অন্য খালগুলোর ব্যাপারেও দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। উপজেলা পরিষদের মাসিক সভায় খাল উদ্ধারের বিষয়টি উত্থাপন করেন সাভার পৌর মেয়র আব্দুল গণি। সেই সভায় খাল সরেজমিনে পরিদর্শন ও অবৈধ স্থাপনার বিরুদ্ধে অভিযানের সিদ্ধান্ত নেয়া হয়। সাভারের কয়েকটি এলাকার পানি এই খাল দিয়ে বংশী নদীতে প্রবাহিত হয়। এই খাল ভরে গেলে জলাবদ্ধতার সৃষ্টি হবে।

এ ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, সরকারি খাল দখল করে পানি নিস্কাশনের ব্যবস্থা বন্ধ করা আইনত দণ্ডনীয় অপরাধ। কোন দখলকারীই এই অভিযানের বাইরে নয়। পর্যায়ক্রমে সকল সরকারি খাল দখলদারদের কবল থেকে মুক্ত করার অভিযান অব্যাহত থাকবে। আজকে কাউকে জরিমানা করা হয়নি, অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়েছে।

উল্লেখ্য, সদ্য দখলমুক্ত করা এই খালটিই ছিল সাভার সরকারি হাসপাতাল, সাভার মডেল থানা, সাভার অধরচন্দ্র উচ্চ বিদ্যালয়, সাভার কলেজ, সাভার গার্লস স্কুল, এনাম মেডিকেল কলেজ হাসপাতাল, ব্যাংক কলোনি, তালবাগ, মধ্যপাড়া, দক্ষিণপাড়া এবং সাভার উপজেলা পরিষদ সংলগ্ন স্থানের পানি প্রবাহের একমাত্র রুট। এসব এলাকার পানি এই খাল দিয়ে সরাসরি বংশী নদীতে প্রবাহিত হতো।

উচ্ছেদ অভিযানে আরও উপস্থিত ছিলেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, সাভার পৌরসভার ৪ নং ওয়ার্ড কাউন্সিলর নূরে আলম সিদ্দিক নিউটন, সাভার উপজেলা প্রকৌশলী সালেহ হাসান প্রামাণিক, সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ, সাভার উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক সফিউল্লাহ সুজন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*