Home / মতামত / ময়মন‌সিং‌হে ‌হিন্দু জ‌মি দখল ভূ‌মিদস্যু‌দের প্রধান টা‌র্গেট, আমরা ভিক‌টিম!
ময়মন‌সিং‌হে ‌হিন্দু জ‌মি দখল ভূ‌মিদস্যু‌দের প্রধান টা‌র্গেট, আমরা ভিক‌টিম!

ময়মন‌সিং‌হে ‌হিন্দু জ‌মি দখল ভূ‌মিদস্যু‌দের প্রধান টা‌র্গেট, আমরা ভিক‌টিম!

পলাশ চৌধুরীঃ

এ‌টি নিছক দা‌বি নয়, নির‌পেক্ষ তদন্ত হ‌লে, প্রমাণ করা সম্ভব যে, আমার বাবার মৃত্যু হ‌য়েছে ভূ‌মিদস্যু‌দের ক্রমাগত হুম‌কি‌তে, ট্রমাটাইজড হ‌য়ে এবং তারা যে প্রচন্ড ‘হিন্দু বি‌দ্বেষী’ এক‌টি সি‌ন্ডি‌কেট তার প্রমাণ তো দখলকৃত জ‌মি‌তে গরু জবাই ক‌রে উল্লাস করা! যা আমার বাবার নৈ‌তিক জোড় ক‌মি‌য়ে দি‌য়ে‌ছে। এক‌টি ধর্ম‌নির‌পেক্ষ, সভ্য সমা‌জে যে উন্মত্ততা ওরা দেখা‌লো তা‌তে নির্বাক হ‌য়ে দেখা ছাড়া কিছুই করবার ছিল না আমা‌দের। তখ‌নি ‘সংখ্যালঘু’ ও ‘মালাউন’ তকমাটা ঠিক ঠিক গা‌য়ে সেঁ‌টে যায় আমা‌দের। আমার বাবা ও প‌রিবা‌রের সারাজীব‌নের অর্জণ, বিশ্বাস, দেশ‌বো‌ধে ধাক্কা লা‌গে; কেউ প্র‌তিবাদ কর‌তে পার‌লো না?
কেনা বেচার এই বাজার-সংস্কৃ‌তি‌তে সবাই মু‌খে কুলুপ এঁটে‌ছে। ময়মন‌সিং‌হ শহ‌রের মহারাজা রোডের বসত‌ভিটা, জ‌মি সম্প‌ত্তি নি‌য়ে গত তিন বছর বহু কথা হ‌য়ে‌ছে, লেখা হ‌য়ে‌ছে, সংবাদ স‌ম্মেলন করা হ‌য়েছে, সেখা‌নে প‌রিবা‌রের প‌ক্ষে আমার বৃদ্ধ বাবা, দি‌দি, ভাই কথা ব‌লে‌ছেন কিন্তু কোথায় কি? জি‌ডির পর জি‌ডি করা হ‌য়ে‌ছে কোতুয়ালী থানায়, তারপরও পু‌লিশ কন‌ফি‌ডেন্ট‌লি ব‌লে, ‘তদন্ত চল‌ছে, চল‌বে’ যেন ইন‌ফি‌নি‌টি! হাই‌কো‌র্টের রিট র‌য়ে‌ছে, ১৪৪/১৪৫ ধারার মামলা র‌য়ে‌ছে, আমি নি‌জে সরকা‌রের উচ্চ মহলের অনেকখা‌নে বিষয়‌টি জা‌নি‌য়ে‌ছি; অনে‌কে তাৎক্ষ‌নিক ব্যবস্থাও নি‌তে চেষ্টা ক‌রে‌ছেন কিন্তু কোথায় যেন আমরা বারবার আট‌কে গেছে সব! এই সম্প‌ত্তির মা‌লিক রায় বাহাদুর জে ‌সি গুহের উত্তরসূরী‌দের কে না জ‌া‌নে ময়মন‌সিংহ শহ‌রে? এই নব্য শহু‌রে রাজনী‌তি‌বিদ, ব্যবসায়ী, সমাজপ‌তি‌দের কা‌ছে রায় বাহাদুর, খান বাহাদুর‌দের কোন মূল্যায়ন নেই তা‌দের হি‌সেবটা শুধু টাকার অং‌কে!

বাবার মৃত্যুর ঠিক একমাস আগে ময়মন‌সিংহ মে‌ডি‌কেল ক‌লে‌জের ১৪ নম্বর ওয়া‌র্ডের মা‌টি‌তে শু‌য়ে বাবা আমা‌কে ব‌লে‌ছে, ‘তুই চ‌লে যা, মামুনরা যে কী ভয়ঙ্কর ভাব‌তেও পার‌বিনা; তোর ক্ষ‌তি ক‌রে ফেল‌বে। ওরা জা‌নে যে, তোর সা‌থে অনে‌কের যো‌গা‌যোগ!’ বাবা হাসপাতা‌লে শু‌য়ে আবা‌রো বল‌লেন, ডি‌জিএফআই আর বড় কোন কোন স‌চিব মামু‌নকে শেল্টার দি‌চ্ছে। আমি হাস‌তে হাস‌তে বললাম এই প্র‌তিষ্ঠান আর স‌চিব সা‌হেবরা মামুন‌কে শেল্টার দেওয়ার জন্য নয় তা‌দের অনেক কাজ! আমার শি‌ক্ষিত বাবা বোঝেন সবই, ক‌য়েকজন সিএস‌পি তাঁরও বন্ধু ছি‌লেন কিন্তু অজানা আতঙ্ক তা‌কে সব সময় তাড়া কর‌তো বুঝ‌তে পা‌রি‌নি। না‌ছোরবান্দা বাবা আবা‌রো ফিস‌ফিস ক‌রে বল‌লেন, ‘আমরা হিন্দু, আমা‌দের ওরা ছাড়‌বেনা!’ বাবার চো‌খে সে‌দিন জল দে‌খে আমি বিচ‌লি‌ত হ‌য়ে প‌ড়ি! মু‌ক্তিযুদ্ধে যে প‌রিবার দেশ ছা‌ড়ে‌নি, সেই প‌রিবা‌রের কর্তা আজ ব‌লেন আমরা হিন্দু, হিন্দুত্ব কি কোন অপরাধ?
যে‌দিন, ১২টা হিন্দু প‌রিবার‌কে ভূ‌মিদস্যুরা এক এক ক‌রে বা‌ড়ি থে‌কে বের ক‌রে দেয় ‌সে‌দিনও ভূমিদস্যু চক্র কাউ‌কে কথা বল‌তে দেয়‌নি। খুব জান‌তে ইচ্ছা ক‌রে, ময়মন‌সিং‌হে কে এই গডফাদার, যারা আমার শহ‌রে, আমার বু‌কের ওপর দস্যুতা ক‌রে? যে‌দিন, আমাদের বসত বা‌ড়ি‌তে পেছন থে‌কে হামলা হয় সে‌দিন ৯৯৯-এ আমার ভাই সাহায্য চে‌য়ে‌ছিল। আমি দূ‌রে থাকায় উপায়ন্তর না পে‌য়ে তৎকালীন RAB প‌রিচালক (অপা‌রেশনস) কে ফোন ক‌রে সাহা‌য্যের জন্য ব‌লি। ‌সে যাত্রা সাম‌য়িক সমস্যা মিট‌লেও, আবা‌রো যা তাই। ত‌বেআ‌মি জা‌নি, এখনো আন্ত‌রিক থাকার পরও ময়মন‌সিং‌হের জেলা প্রশাসন, জেলা পু‌লিশসহ অন্যান্য সং‌শ্লিষ্ট দপ্তর য‌থেষ্ট কাজ কর‌তে পার‌ছেনা। ক‌রোনাকা‌লের এই মহামারী‌তে যেমন চাল, ত্রাণ চু‌রির অভি‌যোগ দে‌খি, তেম‌নি ভূ‌মিদস্যু‌দের তান্ডব, লো‌ভের এতটুকু ঘাট‌তি দে‌খিনা। দে‌শের প্রচ‌লিত আইন আমা‌দের যতটুকু নিদান দে‌বে তাই দিক, ত‌বে হিন্দু, মালাউন গা‌লির দায়, আর তা‌দের সম্প‌ত্তি থে‌কে উৎখা‌তের ষড়যন্ত্র হ‌লে প্র‌তিবাদ হ‌বে। আর নি‌তে পার‌ছিনা, জোড় প্র‌তিবাদ কর‌বো, প্র‌য়োজ‌নে যতটা সম্ভব! একাত্ত‌রে পা‌রি‌নি ত‌বে, মু‌জিব ব‌র্ষে আমার এই অঙ্গীকার।

লেখকঃ পলাশ চৌধুরী, ‌সি‌নিয়র সাংবা‌দিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*