Home / আন্তর্জাতিক / দৃষ্টিহীন মুসল্লিকে মসজিদে পৌঁছে দিল দুই হিন্দু ছাত্র
দৃষ্টিহীন মুসল্লিকে মসজিদে পৌঁছে দিল দুই হিন্দু ছাত্র

দৃষ্টিহীন মুসল্লিকে মসজিদে পৌঁছে দিল দুই হিন্দু ছাত্র

ডেস্ক রিপোর্টঃ ভারতের কলকাতা নগরীর বৌবাজারে মাঝরাস্তায় অসহায় ভাবে দাঁড়িয়ে রয়েছেন এক দৃষ্টিহীন বৃদ্ধ। রাস্তা পার হতে গিয়ে পড়েছেন বিপাকে। দু’পা এগোতেই পাশ দিয়ে বেরিয়ে যাচ্ছিল গাড়ি। আর এই ঘটনা দূর থেকে দেখতে পেয়েছিল একাদশ শ্রেণির দুই শিক্ষার্থী। রবিবারের দুপুরে শিক্ষকের কাছ থেকে পড়া শেষে দুই বন্ধু আকাশ সিংহ এবং ভূদেব যাদব বাড়ির পথে যাচ্ছিল। কিম্তু বৌবাজারে এমন দৃশ্য দেখে পথ বদলে তারা এগিয়ে যায় বৃদ্ধের কাছে। জানতে চাইল কোথায় যেতে চান ওই বৃদ্ধ। এর পরেই বছর পঁচাত্ত বয়সী ওই বৃদ্ধের হাত শক্ত করে ধরে পৌঁছে দিয়ে যায় টিপু সুলতান মসজিদে।

এক জন দৃষ্টিহীন মানুষকে সাহায্য না করে কিভাবে কেউ চলে যেতে পারে, সেটাই ভাবতে পারছে না বড়বাজারের শ্রী জৈন শ্বেতাম্বর তেরাপন্থি বিদ্যালয়ের দুই ছাত্র। আকাশ বলে, এমজি রোডে স্যরের কাছে কমার্স পড়ে বাড়িতে ফিরছিলাম। প্রতিদিন এক সঙ্গেই আমরা বাসায় ফিরি। বৌবাজার মোড়ের কাছে পৌঁছে দেখি একাই ওই বৃদ্ধ রাস্তা পার হওয়ার চেষ্টা করছেন। কিন্তু পারছেন না। বুঝতে পারলাম তার দেখতে সমস্যা হচ্ছে। তাই এগিয়ে যাই।
দৃষ্টিহীন ওই বৃদ্ধকে রাস্তা পার করে দেওয়ার দৃশ্য কলকাতা শহর আগে দেখে যায়নি এমনটা নয়। কিন্তু নতুন নাগরিকত্ব আইনের বিরোধিতায় যখন উত্তাল রাজ্য তথা দেশ, এমন আবহে দুই শিক্ষার্থী দেখিয়ে দিল ভালোবাসা আর দায়িত্ববোধ কোনো আইন দিয়ে আটকানো যায় না। বৃদ্ধকে রাস্তা পার করেই দায়িত্ব সারেনি তারা। তাদের মনে হয়েছিল, বৌবাজার থেকে টিপু সুলতান মসজিদ পর্যন্ত কিভাবে পৌঁছবেন বৃদ্ধ? তাই তাকে মসজিদের ভিতরে ঢুকিয়ে তবেই নিশ্চিন্ত হয় দুই কিশোর।

সূত্র: আনন্দবাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*