Home / মতামত

মতামত

পরিচালক মনির হোসেন জীবনের নতুন চমক “ইদ্রিস আলম সাগর”

আমাদের দেশের নাট্যাংগনের তথা মিডিয়ার সিনিয়র এবং খ্যাতিমান পরিচালক হুমায়ুন আহমেদের কালজয়ী নাটক “আজ রবিবার” খ্যাত পরিচালক মনির হোসেন জীবন । নামেই যার পরিচয় । তিনি বরাবরই নতুনদেরকে তাঁর নাটকে সুযোগ দিয়ে থাকেন । তার সুদীর্ঘ ৩০ বছরের মিডিয়ার ক্যারিয়ারে এটার স্বাক্ষর তিনি রেখে এসেছেন যা প্রমাণিত । হউক সে সঙ্গীত শিল্পী কিংবা হউক সে অভিনয় শিল্পী । বরারবরের মত ... Read More »

আমি কেন বাংলাদেশেই থেকে গেলাম

ড. মো. কুতুব উদ্দীন চৌধুরীঃ আমাকে ওয়ার্ল্ড কোর্ট অব আরবিট্রেশন এর প্রধান বিচারক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে।এই নিয়োগের ফলে আইনজীবি হিসাবে আমার নিয়মিত প্র্যক্টিসে কোন প্রভাব পড়বে না।কেনিয়া’র বিশিষ্ট ব্যক্তিবর্গ আমাকে সেদেশের সুপ্রীম কোর্টের বিচারপতি হিসাবে দেখতে চায়। এগুলো পোষ্ট করেছিলাম। যার ফলশ্রুতিতে আমার ইনবক্সে অনেকের পাঠানো বক্তব্য আর পোষ্টে কমেন্টস এর প্রেক্ষিতে আমি দ্ব্যর্থহীনকন্ঠে বলে দিতে চাই যে,দেশের স্বার্থে, ... Read More »

এক নিপীড়িত জনপদের উপাখ্যান

হামজা রহমান অন্তর: কথিত সিঙ্গাপুরের পাশের উপশহর দৌলতখানে টানা ২৯ ঘন্টা লোডশেডিং, ৩৬ ঘন্টা হয়ে গেছে এখনো নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পাই নি। ১০ মিনিট, ১৫ মিনিট এমন করে সর্বমোট ২ ঘন্টাও পাইনি। জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ বহু আগেই বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ। তার উপর দ্বীপজেলা ভোলা নিজের ৩২ মেগাওয়াট ডেডিকেটেড বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে নিজেদের চাহিদা মিটিয়েও সারাদেশে বিদ্যুৎ সরবরাহ করছে জাতীয় গ্রিডে। ... Read More »

করোনায় মানবতার পাশে ডা: আমজাদুল হক

মিঠুন সরকার: করোনা থেকে বাঁচাটাই আজ সারা পৃথিবীর মানুষের প্রধান কাম্য। প্রত্যেকটা মানুষের এখন প্রথম লক্ষ্য, করোনা মুক্তি। বিষয়টা অনেকটা এরকম যে, আগে প্রাণে বাঁচো, পরে সময় থাকলে অন্য কাজ করা যাবে। তারপরেও থেকে যায় আপ্ত বাক্য “মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে”। সৃষ্টির সেরা জীব হওয়ার কারণে অনেক মানুষ অন্য মানুষের প্রতি তার দায়িত্ব অস্বীকার করতে পারে না। ঢাকার ... Read More »

আজ বিশ্ব মা দিবস

অনুপ চক্রবর্তীঃ মা পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম শব্দ সবচেয়ে বৃহত্তম অনুভূতি। ত্রিভুবনের সবচেয়ে মধুরতম শব্দ মা। মা সবচেয়ে পবিত্র ও সার্বজনীন শব্দ। মা শব্দটি উচ্চারণের সাথে সাথে হৃদয়ে মানসপটে ভেসে উঠে অসীম, চিরন্তন, আত্মত্যাগ, মমতাময়ী প্রতিমূর্তি। “মাতা জননী ধরিত্রী, দয়াদ্র সতী। দেবীভ্যো রমণী শ্রেষ্ঠা নির্দ্দোশা; সর্ব দুঃখ হারা। শিল্পীর মুখেও” মধুর আমার মায়ের হাসি চাঁদের মুখে ঝরে, মাকে মনে পরে আমার ... Read More »

“মুজিববর্ষের চমক অধরা”-এ নিয়ে যা বললেন ঢাবি ছাত্রলীগের নেতা মেহেদী হাসান

ঢাকা: “মুজিববর্ষের চমক অধরা”- বললেন ছাত্রলীগ নেতা মোহাম্মদ মেহেদী হাসান। এ মুজিববর্ষ নিয়ে ঢাবির সলিমুল্লাহ মুসলিম হলের সাবেক ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ মেহেদী হাসান “মুজিববর্ষ; নিয়ে তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন পাঠকের জন্য তা হুবহু তুলে ধরা হলো। “মুজিববর্ষ; একেকজনের কাছে ইহার মর্মার্থ একেকরকম; কিন্তু আমি একটু অন্যভাবে চিন্তা করা লোক; “মুজিববর্ষের চমক অধরা”- বললেন ছাত্রলীগের নেতা মেহেদী হাসান আমার জ্ঞানমহাশয় ... Read More »

জয়-লেখকের নেতৃত্বে কৃষকের পাশে দাঁড়িয়েছে ছাত্রলীগ

মিঠুন সরকার: কৃষকরা এ দেশের প্রাণ। শ্রম ঘাম দিয়ে ধান ফলিয়েছেন কিন্তু করোনার কারণে শ্রমিক সংকটে অনেকে ধান কাটতে পারছেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সঙ্কটে পড়া কৃষকের পাশে ছাত্রলীগের নেতা-কর্মীদের দাঁড়ানোর খবরটি সকল মহলে সমাদৃত হয়েছে। বোরো মৌসুমে শ্রমিক সংকটে পড়া কৃষকের পাশে দাঁড়াতে নেতাকর্মীদের নির্দেশ দেওয়ার পর ধান কাটতে মাঠে নেমেছিলেন ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও ... Read More »

ময়মন‌সিং‌হে ‌হিন্দু জ‌মি দখল ভূ‌মিদস্যু‌দের প্রধান টা‌র্গেট, আমরা ভিক‌টিম!

পলাশ চৌধুরীঃ এ‌টি নিছক দা‌বি নয়, নির‌পেক্ষ তদন্ত হ‌লে, প্রমাণ করা সম্ভব যে, আমার বাবার মৃত্যু হ‌য়েছে ভূ‌মিদস্যু‌দের ক্রমাগত হুম‌কি‌তে, ট্রমাটাইজড হ‌য়ে এবং তারা যে প্রচন্ড ‘হিন্দু বি‌দ্বেষী’ এক‌টি সি‌ন্ডি‌কেট তার প্রমাণ তো দখলকৃত জ‌মি‌তে গরু জবাই ক‌রে উল্লাস করা! যা আমার বাবার নৈ‌তিক জোড় ক‌মি‌য়ে দি‌য়ে‌ছে। এক‌টি ধর্ম‌নির‌পেক্ষ, সভ্য সমা‌জে যে উন্মত্ততা ওরা দেখা‌লো তা‌তে নির্বাক হ‌য়ে দেখা ছাড়া ... Read More »

সঙ্কটে অসহায় মানুষের পাশে ছাত্রলীগ

মিঠুন সরকার: কিছু দিন ধরে দেখছি করোনায় অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছে ছাত্রলীগের সদস্যরা। ভালো কাজে অবশ্যই প্রশংসা করা উচিত। অবশ্য ছাত্রলীগের ভালো কাজ নিয়ে কথা বলতে গেলে অনেকেই এখনো ভুরু কুঁচকে তাকাবে। কারণ গত ১০/১৫ বছরে এখনকার ছাত্রলীগ মুক্তিযুদ্ধের ছাত্রলীগকে ১শত বছর পেছনে ঠেলে দিয়েছে। যাহোক সে ভিন্ন আলোচনা। আমি আসলে বলতে চাইছিলাম করোনার সময় ছাত্রলীগ যা করছে তা অনেকের ... Read More »

মাননীয় প্রধানমন্ত্রী আপনার একটি ঘোষণার অপেক্ষায় সাংবাদিকরা!

সমীরণ রায় সারাবিশ্বে করোনাভাইরাসের কারণে বৈশ্বিক সমস্যা দেখা দিয়েছে। এর প্রভাব থেকে মুক্ত হতে পারেনি বাংলাদেশও। এরই প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রনোদনা ঘোষণা করেছেন বিভিন্ন সেক্টরে। কিন্তু সাংবাদিকদের জন্য ধন্যবাদ ছাড়া আর কোনো প্রনোদনা দেননি প্রধানমন্ত্রী। এতে সাংবাদিক সমাজের মধ্যে এক ধরণের হতাশা দেখা দিয়েছে। আমার কাছে সম্প্রতি কয়েকজন সাংবাদিক তাদের সংসারে যে ... Read More »