Tuesday , September 17 2019
সর্বশেষ সংবাদ :
Home / সারাদেশ / অভুক্ত শিশুর জন্য পুলিশ কর্তার ভিন্ন উদ্যোগ
অভুক্ত শিশুর জন্য পুলিশ কর্তার ভিন্ন উদ্যোগ

অভুক্ত শিশুর জন্য পুলিশ কর্তার ভিন্ন উদ্যোগ

মিঠুন সরকার : ২০১৭ সালের ঘটনা। পুলিশ সদস্য বা কর্তারা যারা দেশ ও জনসাধারনের নিরাপত্তার প্রয়োজনে ঈদেও ছুটি যেতে পারেন না। তাদের কথা ভাবনা আসে। পরে ভাবি, আমাদের মতো অনেক পেশাজীবি মানুষ আছেন যারা ছুটি যেতে পারেন না। বরং সড়কেই কাজ করতে হয়। রিকসাওয়ালা থেকে শুরু নানা পেশাজীবি দরিদ্র মানুষ। তাদের কথা ভেবেই ঈদে তাদের জন্য ভিন্ন ভিন্ন খাবার আয়োজন করে থাকি।

ঈদুল ফিতরে প্রোগাম করেন দিনে। আর সবচেয়ে বেশি মনে দাগ কেটেছে ঘরহীন ফুটপাতে রাত কাটানো মানুষের জন্য। ঈদের সময় সাধারণ দোকানপাট ও খাবারের হোটলও বন্ধ থাকে। ফলে তারা কিছু খাবে, সে অবস্থাও থাকেনা। কাঁচা মাংস পেলেও তাদের রান্না করার উপায় থাকে না। বিগত বছরে, ফুটপাতে শিশু সন্তানসহ অভুক্ত মায়ের আর্তনাদ এখনো মনকে নাড়া দেয়। যখন তাদের পৌছাই, অভাগী মা কেঁদে ফেলেন। খাবারের অভাবের যে কষ্ট।

সেই স্মৃতি, আমাদের কাজের জন্য কাজের শক্তি জোগায়। এভাবেই বিগত ৩ বছর ধরে আমাদের পথ চলা। এর মাঝেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তৈরি করি ‘বিপি হেল্পলাই’ একটি গ্রুপ। এখন সদস্য প্রায় এ লাখ। এভাবেই এমন ভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন পুলিশের উপ-পরিদর্শক (এস আই) হাফিজুর রহমান।

এক বেলা পেট ভরে খাওয়াই যেখানে নিয়তি। সেই আধাঁর ঘরে ঈদের আলো নিয়ে ঘরহীন অভুক্ত মানুষের সঙ্গে আনন্দ ভাগাভাগি করেছেন পুলিশের উপ-পরিদর্শক হাফিজুর রহমান। বর্তমানে তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি অফিসে মিডিয়া শাখার দায়িত্বরত।

ঈদুল আজহার রাতে রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় এ খাবার বিতরণ করা হয়।

খাবার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএমপি ওয়ারী জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্রশাসন) ইফতেখায়রুল ইসলাম। তিনি জানান, এ বছর নিয়ে টানা তিন বছর গৃহহীন মানুষের মাঝে এভাবে খাবার বিতরণ করছে ফেসবুক গ্রুপ বিপি হেল্পলাইন।

হাফিজুর রহমান আরও জানান, যারা ঈদের আনন্দ রেখে কর্তব্যের টানে রাজপথে থাকেন তাদের জন্য পায়েস, কেক, মিষ্টি, চকলেট, ক্যান্ডি, কোল্ড ড্রিঙ্কস এর প্যাকেট বিতরণ করেন ঢাকা শহরের প্রায় সকল রাস্তায়। এ তালিকায় থাকেন পুলিশ, সাংবাদিক, সিকিউরিটি গার্ড, রিক্সা, বেবিট্যাক্সি ও বাস চালক এবং রাস্তায় থাকা ভিক্ষুক ও পথশিশু।

আর ঈদুল আজহায় প্রোগ্রাম করেন রাতের বেলায় গৃহহীনদের জন্য। এসব গৃহহীন অভুক্ত মানুষের মুখে হাসি ফুটিয়ে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন তারা। রাজধানীর জাতীয় স্টেডিয়াম, মতিঝিল, ফকিরাপুল, পল‌ওয়েল মার্কেট, কমলাপুর এলাকায় ভাসমান গৃহহীন মানুষের মাঝে বিতরণ করেন এ খাবার।

এমন ভালো কাজের উদ্যোগ ছড়িয়ে পড়ুক দেশজুড়ে। একদিনের জন্য হলেও ভালো থাকুক এই মানুষগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*