Monday , December 11 2017
সর্বশেষ সংবাদ :
Home / আন্তর্জাতিক / ডোনাল্ড ট্রাম্পের মুসলিমবিরোধী নতুন নির্বাহী আদেশ
ডোনাল্ড ট্রাম্পের মুসলিমবিরোধী নতুন নির্বাহী আদেশ

ডোনাল্ড ট্রাম্পের মুসলিমবিরোধী নতুন নির্বাহী আদেশ

আন্তর্জাতিক ডেস্ক: সাত মুসলিমপ্রধান দেশের নাগরিকদের ওপর স্থগিত হয়ে যাওয়া নিষেধাজ্ঞা সংশোধন করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার নতুন নিষেধাজ্ঞা দিতে পারেন। জ্যেষ্ঠ কর্মকর্তাদের বরাত দিয়ে এই খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো।

উল্লেখ্য, ২৭ জানুয়ারি এক নির্বাহী আদেশে সাত মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। পরে সিয়াটলের একজন বিচারক ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা স্থগিতের আদেশ দেন। ট্রাম্প প্রশাসন ওই আদেশের বিরুদ্ধে আপিল করলেও সানফ্রান্সিসকোভিত্তিক তিন বিচারকের প্যানেল তা খারিজ করেন।

শনিবার হোয়াইট হাউসের প্রধান নীতি-নির্ধারক স্টিভ ব্যানন বিচার বিভাগীয় একটি দলের সঙ্গে ফ্লোরিডার মার-আ-লাগোতে বৈঠক করেছেন। সূত্রের বরাত দিয়ে পলিটিকো জানিয়েছে, তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও প্রেসিডেন্টের সঙ্গেও এ বিষয়ে বৈঠক করবেন।

তবে নতুন নিষেধাজ্ঞায় কতটা পরিবর্তন আসবে, তা এখনও নিশ্চিত নয়। নতুন নিষেধাজ্ঞা কেমন হবে, তা পরিষ্কারভাবে না বললেও গত ১০ ফেব্রুয়ারি ট্রাম্প জানান, আগের নিষেধাজ্ঞা ‘খুব সামান্যই পরিবর্তিত হবে’। ১৬ ফেব্রুয়ারি ২০১৭ বৃহস্পতিবার হোয়াইট হাউসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ট্রাম্প জানিয়েছিলেন, নতুন করে জারি করতে যাওয়া নির্বাহী আদেশটিতে আগের নির্বাহী আদেশের ব্যাপারে আদালতের তোলা প্রশ্নগুলোর মীমাংসা করা হবে।

নতুন নিষেধাজ্ঞার কথা কয়েক সপ্তাহ ধরেই শোনা যাচ্ছিল। তবে বুধবার কংগ্রেসে দেওয়া ভাষণের পর ওই আলোচনায় কিছুটা ভাটা পড়ে। তবে শনিবার সকাল থেকে ট্রাম্পের কয়েক দফা আক্রমণাত্মক টুইট বার্তার পর নতুন নিষেধাজ্ঞার বিষয়টি আবার সামনে আসে। ওই টুইট বার্তায় ট্রাম্প তার ফোনে আড়িপাতার জন্য ওবামাকে দোষারোপ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*