Sunday , June 24 2018
সর্বশেষ সংবাদ :
Home / শিক্ষাঙ্গন / ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন আগামীকাল
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন আগামীকাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন আগামীকাল

শিক্ষাঙ্গন ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন শনিবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় শারীরিক শিক্ষা কেন্দ্রের খেলার মাঠে অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ সমাবর্তনে সভাপতিত্ব করবেন। কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিওর প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর অধ্যাপক অমিত চাকমা সমাবর্তন বক্তৃতা প্রদান করবেন। তাকে এ অনুষ্ঠানে ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সমাবর্তন সংস্কৃতি প্রচলনের ওপর গুরুত্বারোপ করে বলেন, সমাবর্তন দিবস শিক্ষার্থীদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। এ দিবসটির জন্য শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করেন। সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে তারা একাডেমিক সার্টিফিকেট ও পদক গ্রহণ করে থাকেন।

অথচ স্বাধীনতা পূর্ব ও উত্তরকালে দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান বন্ধ ছিল উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে আবার বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানের সংস্কৃতি চালু হয়েছে। এ সংস্কৃতি ভবিষ্যতেও অব্যাহত থাকবে। সমাবর্তনে ৯৪টি স্বর্ণপদকের জন্য ৮০ জন পদকপ্রাপ্ত, ৬১ জন পিএইচডি, ৪৩ জন এমফিল ও ১৭ হাজার ৮৭৫ জন গ্র্যাজুয়েট অংশগ্রহণ করবেন। সমাবর্তন সুষ্ঠুভাবে পালনের জন্য ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে। সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*