• ঢাকা, বাংলাদেশ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন
  • [কনভাটার]

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মবার্ষিক এর অনুষ্ঠান এবছর অনুষ্ঠিত হবে নওগাঁর পতিসরে

শহিদুল ইসলাম মিঠুন, ব্যুরো নওগাঁ জেলা / ১০০ জন দেখেছেন
আপডেটঃ শনিবার, ৬ মে, ২০২৩

শহিদুল ইসলাম মিঠুন ব্যুরো প্রধান নওগাঁ জেলা/

 

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মবার্ষিক’র মূল অনুষ্ঠান এবছর অনুষ্ঠিত হবে নওগাঁর পতিসরে। সংস্কৃতি মন্ত্রনালয়ের উদ্যোগে এবং নওগাঁ জেলা প্রশাসন কর্তৃক বাস্তবায়নের লক্ষ্যে ইতিমধ্যেই ৩ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
রবীন্দ্র জন্মজয়ন্তি উৎসবমুখর অনুষ্ঠানকে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। নওগাঁ জেলার রাণীনগর আত্রাই, নাটোর জেলার সদর ও সিংড়া উপজেলা, বগুড়া জেলার আদমদীঘি ও নন্দীগ্রাম উপজেলা এবং রাজশাহীর বাগমারা উপজেলার গ্রাম গুলোতে এই উৎসব ছড়িয়ে পড়েছে। এসব গ্রামের বাড়িতে বাড়িতে দূর দূরান্তের গ্রামগুলো থেকে আত্মীয়-স্বজন বেড়াতে আসছেন। প্রত্যেক বাড়িতে চলছে নানা রকমের খাবারের আয়োজন। নতুন ধান বাড়িতে ওঠায় যোগ হয়েছে নতুন মাত্রা।
এদিকে নওগাঁ জেলা প্রশাসন রবীন্দ্র জন্মজয়ন্তি ৩ দিনের অনুষ্ঠানমালা বাস্তবায়নের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।
অনুষ্ঠানমালার প্রথম দিন ৮ মে ২৫ শে বৈশাখ উদ্বোধনী অনুষ্ঠান ২-৩০ মিনিটে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ, ক ম মোজাম্মেল হক এমপি। এ অনুষ্ঠানে স্মারক বক্তা হিসেবে থাকবেন মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাষ্টি মফিদুল ইসলামা। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি’র সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শহীদুজ্জামান সরকার এমপি, ছলিম উদ্দিন তরফদার এমপি, ব্যারিস্টার নিজামুদ্দিন জলিল জন এমপি, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ডঃ শাহ আজম, নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান এবং নওগাঁ জেলা পুলিশ সুপার মোহাম্মদ রাশিদুল হক। এই অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট রবীন্দ্র গবেষক ও রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডক্টর মোহাম্মদ আশরাফুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানের পর ঢাকা’র বিশিষ্ট কলাকূশলী এবং নওগাঁর কলাকুশলী সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
দ্বিতীয় দিন ৮ মে ২৬ বৈশাখ অনুষ্ঠান শুরু হবে বিকাল ৩টা ৩০ মিনিটে। এদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আত্রাই রানীনগর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আনোয়ার হোসেন হেলাল। আত্রাই উপজেলার নির্বাহী অফিসার ইকতেখারুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নওগাঁ জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট এ কে এম ফজলে রাব্বি, আত্রাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ এবাদুর রহমান এবং রানীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রউফ। এ’দিন স্মারক বক্তা হিসেবে বিশিষ্ট রবীন্দ্র গবেষক আবুল মোমেন ও আলোচক হিসেবে থাকবেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মোঃ শরিফুল ইসলাম খান।
দ্বিতীয় দিনে আত্রাই ও রানীনগর উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন।
আয়োজনের তৃতীয় দিন ১০ মে ২৭ বৈশাখ যথারীতি অনুষ্ঠান শুরু হবে বিকাল সাড়ে তিনটায়। এ দিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার জি এস এস জাফরুল্লাহ এনডিসি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহা-পরিচালক লিয়াকত আলী লাকি। এ দিন স্মারক বক্তা হিসেবে আলোচনা করবেন রবীন্দ্র গবেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক জুলফিকার মতিন।
সমপনী এ অনুষ্ঠানে ঢাকা, নওগাঁ, রানীনগর ও আত্রাই উপরে বাছাইকৃত শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

 


আপনার মতামত লিখুন :

মতামত লিখুন

এই বিষয়ের আরও খবর

এইমাত্র পাওয়া

No video found!

March 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  

No video found!

%d bloggers like this: