Sunday , June 24 2018
সর্বশেষ সংবাদ :
Home / আন্তর্জাতিক / চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের যেকোনো দিন যুদ্ধ হতে পারে

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের যেকোনো দিন যুদ্ধ হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সঙ্গে যেকোনো সময় চীনের যুদ্ধ হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন চীনের এক সেনা কর্তকর্তা। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের যুদ্ধ বেধে যাওয়াটাই দিন দিনকে ‘প্রায়োগিক বাস্তবতা’ হয়ে উঠছে। বিষয়টি এখন শুধু আর স্লোগানের মধ্যেই সীমাবদ্ধ নেই। এমনটাই বলেছেন, চীনের এক সিনিয়র সেনা কর্মকর্তা।

তার এই মন্তব্যটি প্রকাশিত হয়েছে চীনের পিপলস’স লিবারেশন আর্মির ওয়েবসাইটে। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দিক থেকে চীনের প্রতি আগ্রাসী মনোভাবের প্রেক্ষিতে এই মন্তব্য করেন তিনি। তার এই মন্তব্যে চীনা সেনাবাহিনীর সেন্ট্রাল মিলিটারি কামিশনের দৃষ্টিভঙ্গিই প্রতিফলিত হচ্ছে। ওই কমিশনই চীনের সেনাবাহিনীর সার্বিক কর্তৃত্বের অধিকারী। এই সেনা কর্মকর্তা ওই কমিশনের ডিফেন্স মোবিলাইজেশন ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা। ওই কর্মকর্তা উত্তেজনাপূর্ণ দক্ষিণ এবং পূর্ব চীন সাগরেও সেনা মোতায়েনের আহ্বান জানিয়েছেন। এবং কোরীয় উপদ্বীপকে সুরক্ষিত করার জন্যও একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান।

মি. ট্রাম্প এবং তার প্রশাসনের সদস্যরা চীনের বিরুদ্ধে অনবরত শক্ত অবস্থান গ্রহণ করে আসছিল। ট্রাম্প চীনকে ‘মুদ্রা জালিয়াত’ বলে আখ্যায়িত করেছেন। এ ছাড়া চীনের বিরুদ্ধে অবৈধ ব্যবসা এবং অর্থনৈতিক দুর্নীতির অভিযোগও করেন ট্রাম্প।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*