Wednesday , September 26 2018
সর্বশেষ সংবাদ :
Home / আন্তর্জাতিক / জম্মু-কাশ্মীরে তুষারধসে মৃতের সংখ্যা বেড়ে ১৪

জম্মু-কাশ্মীরে তুষারধসে মৃতের সংখ্যা বেড়ে ১৪

আন্তর্জাতিক ডেস্ক: জম্মু-কাশ্মীরের হওয়া তুষারধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৪। ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর, শুক্রবার বরফের নিচে চাপা পড়া আরও চার জওয়ানের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। গতকাল  সাধারণতন্ত্র দিবসের দিনই তুষারধসের কবলে পড়েছিল ভারতীয় সেনার ছাউনি। জম্মু-কাশ্মীরের গুরেজ সেক্টরে বিএসএফ-এর একটি ছাউনির উপর নেমে এসেছিল তুষারধস। মৃত্যু হয়েছিল দশ  জওয়ানের।

গত সোমবার থেকেই কাশ্মীরের পরিস্থিতি বেশ কঠিন হয়ে উঠছিল। ক্রমাগত বরফ পড়ছিল কাশ্মীরের বিভিন্ন অঞ্চলে। এই অবস্থায় প্রহরায় থাকা ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা যে প্রবল সমস্যার সম্মুখীন হচ্ছেন তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু এমন প্রতিকূল পরিস্থিতির তোয়াক্কা না করেই সদাজাগ্রত প্রহরীর ভূমিকা পালন করে চলেছিলেন তাঁরা। তাঁদের সুবিধার জন্য কেন্দ্রের পক্ষ থেকেও বিভিন্ন ব্যবস্থাও নেওয়া হয়েছে। ক্রমাগত তাঁদের জন্য পাঠানো হচ্ছিল কেরোসিন, শীতবস্ত্র ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী। যদিও এতেই সব সমস্যার সমাধান মিলছিল না৷ কিন্তু জওয়ানরাও দমে যাওয়ার পাত্র নয়।

নিজেদের দায়িত্ব থেকে এতটুকুও সরে আসেননি তাঁরা। তুষারপাত অগ্রাহ্য করেই কর্তব্যে অবিচল ছিলেন। তবে বড়সড় দুর্ঘটনার আশঙ্কা থেকেই গিয়েছিল। বুধবার সেরকমই দুর্ঘটনার কবলে পড়লেন জওয়ানরা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতবছর, মার্চ মাসে সিয়াচেন হিমবাহে হওয়া এক তুষারধসে প্রাণ হারান ল্যান্সনায়েক হনুমনথাপ্পা-সহ ১১ জওয়ান। ছয় দিন প্রায় ২৫ ফুট বরফের নিচে চাপা পড়েছিলেন হনুমনথাপ্পা।   জীবন ও মৃত্যুর সঙ্গে টানা লড়াইয়ের পর শহিদ হন তিনি৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*