Monday , December 11 2017
সর্বশেষ সংবাদ :
Home / মাদকবিরোধী জোট / ধূমপানে বছরে ক্ষতি ১ লাখ কোটি ডলার!

ধূমপানে বছরে ক্ষতি ১ লাখ কোটি ডলার!

দেশবাংলা প্রতিদিন ডেস্ক:  ধূমপানে প্রতিবছর বিশ্ব অর্থনীতির ক্ষতি হয় এক ট্রিলিয়ন বা ১ লাখ কোটি ডলার। আর বর্তমানে ধূমপানে যত লোকের মৃত্যু হচ্ছে ২০৩০ সালের মধ্যে তা এক তৃতীয়াংশ বাড়বে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট এবং বিশ্ব সংস্থার এক যৌথ গবেষণার পর এমনটাই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। মঙ্গলবার গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়।

ধূমপানের এই ক্ষতি তামাক থেকে যে পরিমাণ কর আহরিত হয় তাকেও ছাড়িয়ে গেছে অনেক দূর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব মতে, ২০১৩-১৪ অর্থবছরে তামাকজাত পণ্যের কর থেকে আয় হয়েছে ২৬৯ বিলিয়ন বা ২৬ হাজার ৯০০ কোটি ডলার।

স্বাস্থ্যসেবায় অতিরিক্ত ব্যয় এবং উৎপাদনশীলতা নষ্ট হওয়ার কারণে এই ক্ষতি হয় বলে জানা গেছে ওই গবেষণায়।

আর বর্তমানে ধূমপানের কারণে অকালমৃত্যু হয় ৬০ লাখ মানুষের। যা ২০৩০ সালের মধ্যে ৮০ লাখে পৌঁছাবে। আর এই মৃত্যুর ৮০ শতাংশই ঘটে নিম্ন এবং মধ্য আয়ের দেশগুলোতে। কারণ বিশ্বের ৮০% ধূমপায়ীরই বাস এসব দেশে। আর বিশ্বব্যাপী ধূমপায়ীর সংখ্যাও বাড়ছে বলে জানা যায় ওই গবেষণা থেকে।

কিন্তু তামাকের ব্যবহার এবং সে সংশ্লিষ্ট মৃত্যু ঠেকাতে সরকারগুলো কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে না বলে অভিযোগ করা হয় গবেষণা প্রতিবেদনে।

হুট করে তামাক ব্যবসা নিয়ন্ত্রণ করতে গেলে বড় কোনো অর্থনৈতিক বিপর্যয় নেমে আসতে পারে এই আশঙ্কায় সরকারগুলো তামাকবিরোধী কার্যকর পদক্ষেপ গ্রহণ করছেন না। কিন্তু সরকারগুলোর এই আশঙ্কা ভিত্তিহীন বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি এখনই তামাকবিরোধী পদক্ষেপ গ্রহণের সবচেয়ে উপযুক্ত সময়।
সূত্র : এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*