Sunday , July 22 2018
সর্বশেষ সংবাদ :
Home / সারাদেশ / এসডিজি বাস্তবায়নে উপজেলা পরিষদকে আরো শক্তিশালী ও কার্যকর করতে হবে

এসডিজি বাস্তবায়নে উপজেলা পরিষদকে আরো শক্তিশালী ও কার্যকর করতে হবে

দেশবাংলা প্রতিদিন ডেস্ক: ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে উপজেলা পরিষদকে আরো শক্তিশালী, কার্যকর ও সেবামুখী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে।  উপজেলার সব কর্মকান্ড ও পরিকল্পনা এসডিজি’র সঙ্গে যথাযথভাবে সমন্বয় করতে মাঠ পর্যায়ের প্রশাসন ও উপজেলার জনগণকে একসঙ্গে কাজ করতে হবে।আজ এখানে শিল্পকলা একাডেমি মিলনায়তনে এসডিজি’র ওপর দিনব্যাপী বিভাগীয় উদ্বুদ্ধকরণ সভায় এ অভিমত ব্যক্ত করা হয়। স্থানীয় সরকার বিভাগের পরিচালক শ্যাম কিশোর রায়ের সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগের কমিশনার আবদুল হান্নান।
উপজেলা গভর্নেন্স প্রকল্প ও রাজশাহী বিভাগীয় কার্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এ সভায় উপজেলাকে সুশাসনের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলে এসডিজি অর্জনের পন্থা নিয়ে আলোচনা হয়।  এতে অতিরিক্ত কমিশনার মুনির হোসেন ও আমিরুল ইসলাম এবং জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিন বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।  উপজেলা গভর্নেন্স প্রকল্পের বিভাগীয় ফ্যাসিলেটের রফিকুল ইসলাম তার মূল নিবন্ধে ১৭ এসডিজি ও ১৬৯ লক্ষ্য এবং এসব অর্জনের পন্থা সম্পর্কে পর্যালোচনা উপস্থাপন করেন।  প্রধান অতিথি বলেন, উপজেলাকে কার্যকর ও শক্তিশালী করার কোন বিকল্প নেই। কারণ শক্তিশালী স্থানীয় সরকার হচ্ছে গণতন্ত্র বিকাশের সহায়ক প্রতিষ্ঠান। উপজেলাই হতে পারে জনগণকে সেবা প্রদানের যথার্থ সংস্থা।
রাজশাহী বিভাগের ৭ জেলার ৫৮ উপজেলার মাঠ পর্যায়ের কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান সভায় অংশগ্রহণ করেন। সভায় বক্তারা এসডিজি বান্ধব উপজেলা নীতিমালা প্রণয়নে মুক্ত আলোচনায় তাদের মতামত ব্যক্ত করেন।  তারা বলেন, নীতিমালায় কার্যপরিকল্পনা ও কৌশল প্রণয়ন এবং অর্থ বরাদ্দে উপজেলার ক্ষমতায়ন ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সুসম উন্নয়ন ও ন্যায় বিচার নিশ্চিত করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*