Friday , August 23 2019
সর্বশেষ সংবাদ :
Home / জাতীয় / সাবলীলভাবে লেখার ক্ষেত্রে শাকিলের ক্ষমতা ছিল অসাধারণ : ওবায়দুল কাদের

সাবলীলভাবে লেখার ক্ষেত্রে শাকিলের ক্ষমতা ছিল অসাধারণ : ওবায়দুল কাদের

দেশবাংলা প্রতিদিন ডেস্ক:  আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জটিল বিষয়গুলো অনুধাবন করে তা সাবলীলভাবে লেখার ক্ষেত্রে শাকিলের ক্ষমতা ছিল অসাধারণ। তিনি বলেন, ‘আওয়ামী লীগের অনেক বিখ্যাত লেখক আছেন, কিন্তু কোন গুরুত্বপূর্ণ ড্রাফট লিখতে হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আমাদের প্রথম পছন্দ ছিল মাহবুবুল হক শাকিল। এতো সুন্দর এবং মিষ্টি তার হাত। সে অত্যন্ত সুন্দর, সাবলীল, সহজ ভাষায় ও যুক্তি দিয়ে কঠিন আক্রমণ করতে পারতো। এটা ছিল তার শৈল্পিক গুণ। ’ মন্ত্রী গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ আয়োজিত ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদ্য প্রয়াত বিশেষ সহকারী (মিডিয়া) মাহবুবুল হক শাকিলের স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
ওবায়দুল কাদের বলেন, ‘এখনো হলি আর্টিজান ও শোলাকিয়া থেকে আমরা বেড়িয়ে আসতে পারিনি, সেই রক্তাক্ত বিভীষিকা থেকে এখনো বেরিয়ে আসতে পারিনি। হলি আর্টিজান থেকে বেরিয়ে আসার লড়াই কঠিন লড়াই। এই লড়াইয়ে শাকিলের মতো সৈনিকের বড় প্রয়োজন ছিল। ’ তিনি বলেন, সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উপড়ে ফেলতে, অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় শাকিলের রিপ্লেস করা খুবই কঠিন।  মন্ত্রী বলেন, কিছু কিছু মৃত্যু পালকের মতো হালকা, আবার কিছু কিছু মৃত্যু পাহাড়ের মতো ভারি। শাকিলের মৃত্যু তেমনি আমাদের কাছে পাহাড়ের মতো ভারি। তিনি বলেন, শাকিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার পছন্দ এবং অপছন্দের বিষয়ে সব সময় অত্যন্ত সতর্ক থাকতেন। তিনি তার কাজের মাধ্যমে প্রধানমন্ত্রীকে মুগ্ধ করে রাখতেন। শাকিলকে প্রধানমন্ত্রী তাঁর সন্তান সজিব ওয়াজেদ জয়ের মতোই স্নেহ করতেন।
অধ্যাপক কবি মো. সামাদের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তৃতা করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এমপি, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মল হক এমপি, খালেদ মাহমুদ চৌধুরী এমপি, প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারী ইহ্সানুল করিম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, সাবেক ছাত্রনেতা আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, পঙ্কজ দেবনাথ এমপি, ইসহাক আলী খান পান্না, মাইনুদ্দীন হাসান চৌধুরী, লিয়াকত শিকদার, নাজমা আক্তার, দেলোয়ার হোসেন, আনোয়ার হোসেন ও গোলাম রব্বানী চিনু। স্মরণ সভা শেষে মাহবুবুল হক শাকিলের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*