Friday , August 23 2019
সর্বশেষ সংবাদ :
Home / শিক্ষাঙ্গন / প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৮.৫১ শতাংশ, মেয়েরা এগিয়ে

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৮.৫১ শতাংশ, মেয়েরা এগিয়ে

দেশবাংলা প্রতিদিন ডেস্ক: চলতি বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৮ লাখ ৩০ হাজার ৭৩৪ জন। এর মধ্যে পাস করেছে ২৭ লাখ ৮৮ হাজার ৪৩২ জন। পাসের হার ৯৮ দশমিক ৫১ শতাংশ। আজ বৃহস্পতিবার দুপুরে নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে  এসব তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

মন্ত্রী জানান, এবার প্রাথমিক ও ইবতেদায়িতে জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৮১ হাজার ৮৮৯ শিক্ষার্থী। এবার মেয়েদের পাসের হার ৯৮ দশমিক ৫৬ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৯৮ দশমিক ৪৪ শতাংশ। মন্ত্রী বলেন, এ বছর পাসের হার দিক থেকে এগিয়ে বরিশাল বিভাগ। এই বিভাগে পাসের হার ৯৯ দশমিক শূন্য ৯ ভাগ। আর ৬৪ জেলার মধ্যে পাসের হারের দিক থেকে শীর্ষ অবস্থানে আছে মুন্সীগঞ্জ। জেলাটিতে পাসের হার ৯৯ দশমিক ৯২।

এর আগে গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ফল তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। শিক্ষার্থীরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় www.mopme.gov.bd এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের www.dpe.gov.bd ওয়েবসাইট ভিজিট করে ফল জানতে পারবে। গত ২০ নভেম্বর থেকে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। দেশের বাইরে ১১টিসহ সারা দেশে সাত হাজার ১৯৪টি কেন্দ্রে এ পরীক্ষায় শুরু হয়। শেষ হয় ২৭ নভেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*